প্রতিলিপি; শ্লোক - ৪৪৬

মানুষ তার প্রতিলিপি দেখে 
ঈশ্বরের মূর্তি গড়ে। 
আপন বাক্য প্রতিষ্ঠার তরে 
ঈশ্বরের নামে পড়ে। 

পাদটীকা: মানুষের ক্ষমতা সীমিত, মানুষের কাছে সে রূপ অকল্পনীয় যা সে দেখেনি বা শোনেনি। সসীম ক্ষমতার অধিকারী হওয়ায় আমরা কেবল সেগুলোর দৃশ্যায়ণ করতে পারি যা আমরা দেখেছি বা শুনেছি। 
- আরিফুর রহমান, নরওয়ে।

প্রতিলিপি; শ্লোক - ৪৪৬


বিষ; শ্লোক - ৪৪৫

সাপের থাকে শরীরে বিষ, 
মানুষের মনে। 
সর্প আঘাত পাইলে দংশে 
মানুষ অকারণে। 

পাদটীকা: কিছু কিছু মানুষ আছে, যাদের সাথে কোন শত্রুতা না থাকা সত্ত্বেও তোমার ভালো দেখে হিংসা করবে, সুযোগ পেলে ক্ষতি করার চেষ্টা করবে, এদের বিষ মুলত এদের অন্তরে।
 - আরিফুর রহমান, নরওয়ে।

বিষ; শ্লোক - ৪৪৫


ইন্দ্রিয়; শ্লোক - ৪৪৪

যাহা মুগ্ধ করে চক্ষু হৃদয়
তাহাই সুন্দর।
যাহায় উৎপত্তি প্রেমাবেগ
তাহাই অন্তর। 

পাদটীকা: বহিঃ ইন্দ্রিয় দ্বারা আমরা বস্তুর সৌন্দর্য পর্যবেক্ষণ করি, আর অন্দর ইন্দ্রিয় দ্বারা বস্তুর প্রতি আবেগ অনুভব করি।
আরিফুর রহমান, নরওয়ে।

ইন্দ্রিয়; শ্লোক - ৪৪৪

চিত্র নাট্য; শ্লোক - ৪৪৩

দুর্বল চিত্রনাট্যে নাটক সিনেমা হয় 
ইতিহাস নয়। 
যাহার বাস্তব ভিত্তি আছে, প্রমাণিত 
ইতিহাস হয়। 

পাদটীকা: কোন বিষয়কে সত্যি দাবি করলেই সেটা সত্যি হয়ে যায় না। কোন বিষয়কে সত্য প্রমান করতে গেলে তাহার বাস্তব ভিত্তি থাকতে হয়। আর কোন ঘটনাটি ইতিহাসের পাতায় স্থান পাবে সেটি সময়ই নির্বাচন করে নিবে। 
- আরিফুর রহমান, নরওয়ে।

চিত্র নাট্য; শ্লোক - ৪৪৩


মাছ; শ্লোক - ৪৪২

মৃত মাছ ভেসে যায়
স্রোতের সঙ্গতিতে।
জীবিত মাছ সাঁতরায়
স্রোতের বিপরীতে।

পাদটীকা: স্রোতে কেবল হালকা এবং জড় বস্তুই ভেসে যায়। জীবিত মৎস যেমন স্রোতের বিপরিতে সাঁতার কাটে, অনুরূপ বিবেক বুদ্ধি সম্পন্ন মানুষ কখনো হুজুকে গা ভাসায় না।
আরিফুর রহমান, নরওয়ে।

মাছ; শ্লোক - ৪৪২


ঘান্দ্য; শ্লোক - ৪৪১

আন্দোলন, রাজনীতি কথায় 
গান্ধী যখন নাম কামায়। 
তখন ঘান্দ্য এসে গান্ধী সাজে 
নাম ভাঙিয়ে দই জমায়। 

পাদটীকা: সুবিধাবাদীরা সর্ব যুগেই বিরাজমান। নিজ স্বার্থ হাসিলের জন্য এরা নানান কৌশল অবলম্বন করে। 
- আরিফুর রহমান, নরওয়ে।

ঘান্দ্য; শ্লোক - ৪৪১


পরিসংখ্যান

গোপনীয়তা | শর্তাবলী | যোগাযোগ

শব্দ শুনুন