ভূমিকা 

'শব্দ' একটি বাংলা ওয়েব বই। লেখক: আরিফুর রহমান।
শব্দের প্রতি পাতায় একটি করে মিনি কাব্য থাকে।
মিনি কাব্য হল ৪ (চার) লাইনের কবিতা, যাতে ৮ থেকে ২৪ টি শব্দ থাকে। মিনি কাব্য গুলো ছোট ও ভাব গম্ভীর। শব্দ ওয়েব বইয়ে প্রকাশিত মিনি কাব্য গুলি আরিফুর রহমান’এর অভিজ্ঞতা, জীবন দর্শন, ভাবনা ও চিন্তা চেতনার ছন্দে ও শব্দে আক্ষরিক চিত্রায়ণ।

আরিফুর রহমান শখের বশে প্রথম কবিতা লেখা শুরু করেন ১৯৯৪ সালে। স্কুল-কলেজে  ছাত্র অবস্থায় সব মিলিয়ে  ৫০০ উপরে কবিতা লিখেছিলেন। সে সময় তার কবিতার পাঠক ছিল ক্লাসের বন্ধুরা। ২০০৭ সালের পর কবিতা লেখায়  আর তেমন একটা মনোনিবেশ করেন নি।

ইন্টারনেটে সামাজিক মাধ্যম গুলোতে মনের ভাব প্রকাশের মাধ্যম হিসাবে আরিফুর রহমান ২০১২ সালে পুনরায় কবিতা লেখা শুরু করেন যা তিনি 'মিনি কাব্য' নামে অভিহিত করেন এবং ফেসবুকের স্টেটাস বা টুইটারের টুইট হিসাবে প্রকাশ করেন।
২০১৪ সালে তিনি সেগুলো সংরক্ষণের উদ্ব্যোগ নেন, তার-ই ধারাবাহিকতায় তিনি এই  ওয়েব বই-এ তা লিপিবদ্ধ করতে শুরু করেন। কোন কোন মিনি কাব্য বাংলা প্রবাদ প্রবচন থেকে অনুপ্রাণীত তবে হুবহু অনুলিপি নয়।

অলংকরণ
কার্টুনিস্ট আরিফ ও ইন্টারনেট হতে সংগৃহীত

প্রকাশক 
টি ষ্টুডিও নরওয়ে

পাদটিকা
শব্দের রচনা সমূহের লিংক সামাজিক মাধ্যমের বন্ধুদের সাথে লিংক শেয়ার করার জন্য উন্মুক্ত। তবে কোথাও পুনঃ প্রকাশ করার ক্ষেত্রে ''আরিফুর রহমান''-এর নাম উল্লেখ করার জন্য বিনীত ভাবে অনুরোধ করা হলো। প্রয়োজনে যোগাযোগ করুন