দৃঢ়তা; শ্লোক - ৫০০

যে বিশ্বাস ঠুনকো কথায় ভেঙ্গে যায়
তা ভেঙ্গে যাওয়াই ভালো।
যে প্রদীপ ঝড়ো বাতাসে টিকে থাকে
মনে এমন প্রদীপ জ্বালো।

পাদটীকা: যা ভঙ্গুর তা ভেঙে যাবে এটাই স্বাভাবিক, আর যা কিছু মজবুত তাই টিকে থাকবে। পৃথিবীতে দৃঢ় বিষয় বস্তু, ভিত্তিই কেবল টিকে থাকে, আর যা কিছু নশ্বর তা হারিয়ে যায় কালের স্রোতে। আমাদের এমন কিছুতেই বিশ্বাস করা উচিত যার দৃঢ়তা এবং ভিত্তি মজবুত।
- আরিফুর রহমান, নরওয়ে।

দৃঢ়তা; শ্লোক - ৫০০

ত্রাণ; শ্লোক - ৪৯৯

বিজ্ঞান দিবে সমাধা, ত্রাণ
শত্রু অদৃশ্যমান।
ঈশ্বর নয়, মানুষ আনবে
সুদিন, সমাধান।

পাদটীকা: বর্তমান বিশ্বের সকলেই এক কঠিন সময় পার করছে। বর্তমানে সুস্থভাবে বেঁচে থাকাটাই অনেক বড় বিষয়। করোনা থেকে পরিত্রাণের উপায় কোনো অদৃশ্য সত্তা নয় রক্ত মাংসের মানুষেরাই আবিষ্কার করেছে, শিগ্রই সুদিন আসবে।
- আরিফুর রহমান, নরওয়ে।

ত্রাণ; শ্লোক - ৪৯৯ 499

সুন্দর সত্তা; শ্লোক - ৪৯৮

কেউ দেখিতে সুন্দর
এর অর্থ এই নয় যে সে সুন্দর মানুষ।
সুন্দর হলো সেই গুণ
যা প্রকাশ করে ব্যক্তির কর্ম জ্ঞান-হুস।

পাদটীকা: বাহ্যিক সৌন্দর্য ব্যক্তির বাহ্যিক অংশে দৃশ্যমান যা আমরা চক্ষু দ্বারা উপলব্ধ করি, এই রূপ ব্যক্তির অন্তর্নিহিত স্বত্তাকে সর্বদা প্রতিনিধিত্ব করে না। ব্যক্তির অন্তর্নিহিত সৌন্দর্য ব্যক্তির আচরণে প্রকাশ পায়।
- আরিফুর রহমান, নরওয়ে।

সুন্দর সত্তা; শ্লোক - ৪৯৮

ধর্মানুভূতি; শ্লোক - ৪৯৭

ধার্মিকের অভিযোগ, “ধর্মীয় বিশ্বাস
হয়েছে আহত, ধর্মাবতার হয়েছে নত”।
ধর্ম মতে, “দৃঢ় বিশ্বাসী স্বর্গ লোকে;
নরকে যাবে, দুর্বল বিশ্বাসী আছে যত”।

পাদটীকা: যা কিছু দুর্বল, ঠুনকো তা সহজেই আঘাতপ্রাপ্ত হয় বা আহত হয়। আর যা কিছু মজবুত তা শত আঘাতেও টিকে থাকে। কোন ধার্মিক যদি অভিযোগ করে যে তার ধর্মানুভূতি আহত হয়েছে। তাহলে বুঝতে হবে, সে স্রষ্টা কর্তৃক ঈমানী দৃঢ়তা পরীক্ষাতেও অকৃতকার্য হবে।
- আরিফুর রহমান, নরওয়ে।

ধর্মানুভূতি; শ্লোক - ৪৯৭


ভাঙ্গন; শ্লোক - ৪৯৬

নদীর স্রোতে ভাঙ্গে
বসত ভিটা জমি ঘর।
স্বার্থে সম্পর্ক ভাঙ্গে
স্বজন হয়ে যায় পর।

পাদটীকা: অকারণে কোন কিছু ভাঙ্গেনা বা গড়ে না। সব কিছু ভাঙা বা অবস্থার পরিবর্তনের পিছনে থাকে এক বা একাধিক কারণ
- আরিফুর রহমান, নরওয়ে।

ভাঙ্গন; শ্লোক - ৪৯৬


পণ; শ্লোক - ৪৯৫

একলা জগতে আসা;
একলা লড়তে হয়, চলতে হয় পথ।
একলা এগিয়ে যাবো,
লক্ষ্যে পৌছে যাবো, এটাই শপথ।

পাদটীকা: মানব শিশু হিসেবে আমরা ভূমিষ্ট হই একা, এবং মৃত্যু বরণ করি একা। জন্ম এবং মৃত্যুর মাঝখানের সময়টাতে কেউ এসে পাশে দাঁড়াবে, এবং সহযোগিতা করবে এই ভাবনায় বসে না থেকে একলা পথ চলতে শেখা উচিত এবং ভবিষ্যৎ অনিশ্চিত জেনেও আপন লক্ষ্যে এগিয়ে যাওয়া উচিত।
- আরিফুর রহমান, নরওয়ে।

পণ; শ্লোক - ৪৯৪

ধর্মীয় ভিত্তি; শ্লোক - ৪৯৪

ধরম তোমার ছিনিয়ে নিবে
চিন্তার স্বাধীনতা।
ঈশ্বরের নামে বিশ্বাস করাবে
মানুষের বলা কথা।
 
পাদটীকা: ধর্ম বিশ্বাসের ভিত্তিতে প্রতিষ্ঠিত, এখানে মানুষের জ্ঞান এবং মুক্ত ভাবনা ভয়ের সীমানায় আবদ্ধ। মানুষের বলে যাওয়া কথা সমূহ, ধর্মে ঈশ্বরের কথা হিসেবে বিশ্বাস করানো হয়। 
- আরিফুর রহমান, নরওয়ে।

ধর্মীয় ভিত্তি; শ্লোক - ৪৯৪


শত্রুতা ও ঘাতকতা; শ্লোক - ৪৯৩

শত্রু করে শত্রুতা,
বিশ্বাস ঘাতকতা নয়।
বিশ্বাস ঘাতক সেই
যাকে বিশ্বাস করা হয়।

পাদটীকা: "শত্রু এবং বিশ্বাস ঘাতক" শব্দ দুটি সমর্থক হলেও এর অর্থ পুরোপুরি এক নয়, শত্রু হলেন তিনি যিনি শত্রুতা করেন আর বিশ্বাস ঘাতক হলেন তিনি যিনি বিশ্বাস ঘাতকতা করেন।
- আরিফুর রহমান, নরওয়ে।

শত্রুতা ও ঘাতকতা; শ্লোক - ৪৯৩


জ্যোতিষী; শ্লোক - ৪৯২

যে জন জ্যোতিষী আপন ভাগ্য
নির্ণয় করিতে নাহি জানে।
জ্যোতিষী তাহার পদবী হলেও,
বিজ্ঞ জনে তাকে না মানে।

পাদটীকা: যে জ্যোতিষী আপন ভাগ্যের নির্ণয় বা পরিবর্তন করতে জানে না, সাধারণত তার করা ভাগ্য পরিবর্তনের ভবিষ্যৎ বাণীতে কোন বুদ্ধিবৃত্তি সম্পন্ন লোক বিশ্বাস করে না।
- আরিফুর রহমান, নরওয়ে।

জ্যোতিষী; শ্লোক - ৪৯২


বই; শ্লোক - ৪৯১

ভূতের বই পড়িলে
ভৌতিক গল্প যায় জানা।
বিজ্ঞান বই পড়িলে
থাকেনা কেউ তালকানা।

পাদটীকা: শিক্ষার প্রকারভেদ রয়েছে, সুশিক্ষা এবং কুশিক্ষা। আপন প্রয়োজনেই আমাদের সুশিক্ষায় শিক্ষিত হওয়া উচিত। শিক্ষিত হওয়ার লক্ষ্যে আমাদের সেই বই পড়া উচিত। যে বই আমাদের ভয় দেখিয়ে থামিয়ে দেয়ার পরিবর্তে আমাদের চিন্তা করতে শেখায়, বিভিন্ন বিষয়ে সঠিক তথ্য দিয়ে আমাদের জ্ঞানের দিগন্তকে প্রসারিত করে।
- আরিফুর রহমান, নরওয়ে।

বই; শ্লোক - ৪৯১


পরিসংখ্যান