বিশ্বাস ঘাতক; শ্লোক - ৪৯০

ইতিহাসে যত পতন হয়েছে
কারণ নিকটের আপন।
বিশ্বাস ঘাতক সেই জন হবে
যাহার প্রতি বিশ্বাস ঘন।

পাদটীকা: ঐতিহাসিক ঘটনা সমূহের আলোকে এই কথা জোর গলায় বলা যায় যে, আপন জনদের বিশ্বাস ঘাতকতার কারণে অনেক শাসক এবং সম্রাজ্যের পতন ঘটেছে, তাই কাউকে মাত্রাতিরিক্ত বিশ্বাস করা উচিত নয়।
- আরিফুর রহমান, নরওয়ে।

বিশ্বাস ঘাতক; শ্লোক - ৪৯০


বিজ্ঞান বনাম ধর্ম; শ্লোক - ৪৮৯

ধর্ম শেখায় অন্ধ বিশ্বাস,
করে অন্ধ বিশ্বাসে মন নিমজ্জন।
বিজ্ঞান দেখায় শেখায়,
বিজ্ঞান জ্ঞানে আলোকিত মন।

পাদটীকা: জ্ঞানে বা অজ্ঞানে কেউ বিজ্ঞানকে অস্বীকার বা বিজ্ঞানের অবদানকে অস্বীকার করলে বিজ্ঞানীরা কখনোই বিজ্ঞান অবমাননার অভিযোগ আনবে না। অপর পক্ষে ধর্মের কোন অযৌক্তিক দ্বাবী এবং বর্ণনাকে অসত্য বললে ধার্মীকেরা ধর্মাদ্রোহীতার অভিযোগ আনে। বিজ্ঞান ধর্মাপেক্ষা উত্তম, উদার এবং বিশাল।
- আরিফুর রহমান, নরওয়ে।

বিজ্ঞান বনাম ধর্ম; শ্লোক - ৪৮৯


দংশন; শ্লোক - ৪৮৮

ভাবিয়া বুঝিয়া বিশ্বাস করি;
আপন দন্ত জিহব্বাকে দংশে।
অতি বিশ্বাসে ঘাতক জন্মে,
আপন রক্তে, আপন বংশে।

পাদটীকা: কাউকে হুট্ করে আপন ভেবে বিশ্বাস করা উচিত নয়। আপন দাঁত যেমন আপন জিহ্বাকে কামড় দেয় অনুরূপ, আপন জন ভাবা ব্যক্তিরাই বিশ্বাস ঘাতক হয়।
- আরিফুর রহমান, নরওয়ে।

দংশন; শ্লোক - ৪৮৮ 488


রাখাল ও বাঘ; শ্লোক - ৪৮৭

রাখালের বাঘ বাঘ চিৎকারে
গ্রামবাসী ছুটে আসে রাখাল অট্ট হাসে।
একদা সত্যিকারে বাঘ আসে,
লোকেরা না দেয় সারা, না দাড়ায় পাশে।

পাদটীকা: ঈশপের রূপকথার সেই রাখাল ও বাঘের গল্পের শেষ পরিণতিতে কেউ রাখালের পাশে দাঁড়ায় নি। তবে বাস্তবের রাখালেরা অনেক বুদ্ধিমান এবং সংঘবদ্ধ, তারা নাটক এমনভাবে সাজায়, কেউ কেউ সত্যি ভেবে সারা দেয়, আর কেউ কেউ সাজানো নাটক জানার পরেও রাখালের ডাকে সারা দিতে বাধ্য হয়; নিছক মজার জন্য নয়, নিজ স্বার্থ হাসিলের জন্য রাখালেরা এমনটা করে থাকে। 
- আরিফুর রহমান, নরওয়ে।

রাখাল ও বাঘ; শ্লোক - ৪৮৭ 487


কয়লা; শ্লোক - ৪৮৬

যদি হয় কাপড় নোংরা,
তা ধৌত করলে হবে পরিষ্কার।
যদি কালো কয়লা ধোও,
হইবে ক্রমশ ময়লা আবিষ্কার।

পাদটীকা: কোন বস্তু নোংরা হলে, তা যথাযথ ভাবে ধুলে পরিষ্কার হয়। কিন্তু যে ব্যক্তির আত্ম প্রকৃতি নোংরা, তাঁকে পবিত্র জলে স্নান করালেও তা দূর হয় না।
- আরিফুর রহমান, নরওয়ে।

কয়লা; শ্লোক - ৪৮৬ 486


সাদৃশ্য; শ্লোক - ৪৮৫

মানুষ সাদৃশ্য-প্রেমী প্রাণী,
তাই সে সাদৃশ্য খুঁজে বেড়ায়।
স্বভাবগত আচরণে পায়;
স্থান, বস্তু, সত্তায়, চেহারায়।

পাদটীকা: মানুষ স্বভাব জাত করাণেই সাদৃশ্য পছন্দ করে। তাই সর্বত্রই সাদৃশ্য খোঁজে।
- আরিফুর রহমান, নরওয়ে।

সাদৃশ্য; শ্লোক - ৪৮৫ 485


ক্ষয়; শ্লোক - ৪৮৪

বারবার ঘর্ষণে
পাথর যায় ক্ষয়ে।
সময়ের স্রোতে
জীবন যায় বয়ে।

পাদটীকা: পৃথিবীর প্রতিটি বিষয় এবং বস্তু আপন নিয়মে বিবর্তিত হয়।
- আরিফুর রহমান, নরওয়ে।

ক্ষয়; শ্লোক - ৪৮৪


ঘনত্ব; শ্লোক - ৪৮৩

দুধ যতই জ্বাল দিবে
তা হবে তত ঘণ;
পানি যত জ্বাল দাও
হবে না কক্ষনো।

পাদটীকা: দুধ জ্বাল দিলে সেটা ঘন হয়, কিন্তু পানি জ্বাল দিলে সেটা ঘন হয় না, বরং সেটা বাস্প হয়ে উড়ে যায়। অনুরূপ বিশেষ পরিবেশ পরিস্থিতিতে কোন কোন মানুষের সাথে সম্পর্ক ঘন বা মধুর হয়, আর কোন কোন মানুষের সাথে বিশেষ পরিবেশ পরিস্থিতিতে সম্পর্কে বিচ্ছেদের সৃষ্টি হয়।
- আরিফুর রহমান, নরওয়ে।

ঘনত্ব; শ্লোক - ৪৮৩ 483

এগিয়ে চলো; শ্লোক - ৪৮২

আপন বিচারে মহৎ কাজে
কেউ যদি না বাড়ায় হাত, না আসে কেউ।
থেমে না থেকে এগিয়ে চলো,
একলা চলো, বুকে নিয়ে উদ্দীপনার ঢেউ।

পাদটীকা:
কোনো কাজের উদ্দেশ্য যদি জন কল্যাণকর হয়, কেউ যদি সেই কাজে সহযোগিতার হাত বাড়িয়ে এগিয়ে নাও আসে, তাহলেও মহৎ উদ্দেশ্য নিয়ে এগিয়ে চলা উচিত। সফল হলে মহৎ উদেশ্য সকলের মঙ্গল বয়ে আনবে, আর উদ্দেশ্য ব্যর্থ হলে সেখান থেকে শিক্ষা অর্জন হবে।
- আরিফুর রহমান, নরওয়ে।

এগিয়ে চলো; শ্লোক - ৪৮২

প্রতিদান; শ্লোক - ৪৮১

না রাখে লোকে উপকারী গাছের ছাল,
পাতা, শিকড়, কাঠ, ও ডাল।
সৎ ও সরল জনের সুকর্মের প্রতিদান
অকৃতজ্ঞ না করে কোন কাল।

পাদটীকা: জীবন রক্ষাকারী গাছের যেমন লতা পাতা শিকড় বাকড় আমরা রাখি না। অনুরূপ কোন কোন মানুষ আছে যারা উপকার করলে কৃতজ্ঞতা প্রকাশ করা তো দূরের কথা উল্টো প্রতিদানে অপকার করে।
- আরিফুর রহমান, নরওয়ে।

প্রতিদান; শ্লোক - ৪৮১

দেশপ্রেম নমুনা; শ্লোক - ৪৮০

রাজার মনে স্বদেশ প্রেম নাই
ভরসা নাই দেশের পণ্য, সেবা, মানে।
রেকর্ড বাঁজায়, আয়েশ করে,
জনগণকে ভুলোয় দেশ প্রেমের গানে।

পাদটীকা: সেই রাষ্ট্রপক্ষ প্রকৃতার্থেই দেশপ্রেমী যারা আপন দেশের পণ্য এবং সেবায় ভরসা করে, এবং রাষ্ট্রীয় অর্থের অপচয় করা থেকে বিরত থাকে। লোক দেখানো দেশ প্রেমের বুলি আওরানোর পরিবর্তে, যথার্থ কর্মে দেশপ্রেমের পরিচয় দিয়ে জনগণকে স্বদেশ প্রেমে উদ্বুদ্ধ করে।
- আরিফুর রহমান, নরওয়ে।

দেশপ্রেম নমুনা; শ্লোক - ৪৮০

পরিসংখ্যান